Thread Rating:
  • 0 Vote(s) - 0 Average
  • 1
  • 2
  • 3
  • 4
  • 5
আপনার সাইটে কি SSL আছে? জেনে নিন SSL কি? কেন? কিভাবে? আপনার ওয়েবসাইটে ফ্রী তে নিন SSL
#1
আপনারা হয়তো অনেক সাইট ভিজিট করে দেখেছেন লিঙ্ক এ HTTPS দিয়ে লোড হয় (যেমন facebook.com, google.com, youtube.com, cyberdeveloperbd.com ইত্যাদি) এবং ব্রাওজারে গ্রীন কালারের একটা লক চিহ্ন দেখা যায়, ক্রম ব্রাওজার ইউজারের ক্ষেত্রে পুরো HTTPS অংশটিই গ্রিন কালারের হয়ে থাকে এবং এই লগ এর উপরে মাউস পয়েন্টার নিয়ে গেলে Verified by: COMODO CA Limited, Verified by: Symentec Corporation, Verified by: DigiCert Inc ইত্যাদি দেখায়। এইটাই মুলত SSL এর কারনে হয়।

[Image: 13312896_1118050134903052_50053006688149...e=57D2A6CA]

SSL কি?
SSL এর পুরো শব্দ হল Secure Sockets Layer। মুলত SSL যুক্ত সাইটের URL এ HTTP এর পরে এক্সট্রা একটা S যুক্ত থাকে। এই S হচ্ছে Secure।
SSL হচ্ছে এমন একটি সিস্টেম যেখানে ওয়েব সার্ভার (হোস্ট) এবং ওয়েব ব্রাওজার (ইউজার) এর মধ্যে একটি ইনক্রাপ্টেড কানেকশন স্থাপিত হয়।
অর্থাৎ সহজ ভাবে বলতে গেলে কোন ইউজার যখন SSL যুক্ত কোন ওয়েব সাইট তার ব্রাওজারে ওপেন করে তখন ওয়েব সার্ভার তার ব্রাওজারে ইনক্রাপ্টেড ডাটা প্রেরন করে। এই ক্ষেত্রে থার্ডপার্টি কেউ ঐ ডাটা পড়তে পারে না। এতে করে SSL যুক্ত একটি ওয়েবসাইটে ইউজার যে ডাটা ইনপুট করে এইটা নিরাপদ থাকে। যেমন ওয়েব সাইটের আইডি পাসওয়ার্ড, ক্রিডিট কার্ড ইনফর্মেশন, ইউজারের পার্সোনাল ইনফর্মেশন ইত্যাদি।

[Image: 13432152_1127200600654672_44184211286815...e=57C64883]

কেন আপনি SSL ব্যাবহার করবেন?
১। আপনার সাইটে SSL থাকলে সহজেই গুগলে র‍্যাঙ্ক পাবেন। কারন গুগল SSL ওয়ালা সাইটগুলোর ক্ষেত্রে র‍্যাঙ্কিং বুস্ট করে। এই বিষয়ে বিস্তারিত জানতে SSL নিয়ে গুগলের অফিসিয়াল ব্লগপোস্টটি দেখতে পারেন।

২। SSL ব্যাবহার করলে আপনার সাইটে আপনার কাস্টমার/ভিজিটর এর আপনার সাইটের প্রতি বিশ্বাস বৃদ্ধি পাবে। ফলে আপনি অধিক ভিজিটর ও ব্যাবহারকারী পাবেন আপনার সাইটে।

৩। আপনার যদি মেম্বারশীপ সাইট হয় (যেমন ব্লগ, ফোরাম, কমিউনিটি সাইট) তবে আপনার ভিজিটর মেম্বারদের গুরুত্বপুর্ন ইনফরমেশন যেমন নাম ঠিকানা, পাসওয়ার্ড হ্যাকারদের কাছে থেকে সুরক্ষিত রাখবে।

৪। আপনার সাইটে যদি ফর্ম এর মাধ্যমে বিভিন্ন ইনফরমেশন সাবমিট এর ব্যাবস্থা থাকে (যেমন কন্টাক্ট ফর্ম এর মাধ্যমে জব এপ্লিকেশন, অর্ডার সাবমিট ইত্যাদি) তবে আপনার ভিজিটরের এসব সেনসেটিভ ইনফরমেশন হ্যাকারদের থেকে রক্ষ্যা করতে আপনার SSL ব্যাবহার করা উচিত।

SSL এর প্রকারভেদঃ
SSL বিভিন্ন ধরনের হয়ে থাকে
Domain Validation SSL: এই SSL ‍দিয়ে শুধুমাত্র ডোমেইনের নাম প্রমাণ করা যায়। এমন কিছু SSL এর নাম দেওয়া হল- Comodo Positive SSL, Thawte SSL 123, RapidSSL Standard, Comodo Essential SSL ইত্যাদি।
Business Validation SSL: এই SSL দিয়ে ডোমেইন নাম ও কোম্পানীর নাম প্রমাণ করা যায়। এমন কিছু SSL এর নাম দেওয়া হল-
Comodo Instant SSL, GeoTrust True Business ID ইত্যাদি।
Extend Validation SSL: এই SSL এর মাধ্যমে কোম্পানীর নাম প্রমাণ করার পাশাপাশি একটি গ্রিন বার থাকবে, সেখানে কোম্পানীর নাম লেখা থাকবে। এমন কিছু SSL এর নাম দেওয়া হল- Comodo EV SSL Certificate, GeoTrust True BusinessID EV ইত্যাদি।
Wild Card SSL: এই SSL ওয়েবসাইটের মেইন ডোমেইনসহ সকল সাব-ডোমেইনে ‍SSL সিকিউর করা যায়। যা অন্য SSL এ করা যায় না। এমন কিছু SSL এর নাম দেওয়া হল- Rapid SSL Wildcard Certificate, Comodo Positive SSL Wildcard, Comodo Essential SSL Wildcard, GeoTrust True Business ID Wildcard ইত্যাদি।


কিভাবে আপনার ওয়েবসাইটে SSL ব্যাবহার করবেন?

আপনার ওয়েবসাইটে SSL ব্যাবহার করার পুর্বে আপনাকে অবশ্যই কোন একটি SSL প্রভাইডার কোম্পানী থেকে SSL কিনতে হবে। এরপর আপনাকে আপনার সিপ্যানেলে SSL সেটআপ করতে হবে। আপনার যদি সিপ্যানেল না হয়ে অন্য কোন প্যানেল হয়, যেমন ভিস্তাসিপি, জেডপ্যানেল, ওয়েবুজো এসবেও SSL সেটআপ করার অপশন পাবেন। আমি এখানে সংক্ষেপে সিপ্যানেলে SSL সেটআপ নিয়ে আলোচনা করলাম।
১। আপনার সিপ্যানেলে লগইন করে SSL নামক অপশন খুজে বের করুন।
২। এখন এখান থেকে আপনাকে প্রাইভেট কি সেটআপ করতে হবে।
৩। এখন আপনাকে CSR ক্রিয়েট করতে হবে। এইটা হলো সার্টিফিকেট সাইনিং রিকোয়েস্ট। এইটার মাধ্যমেই আপনাকে আপনার সাইটের জন্য SSL ইস্যু করতে হবে।
৪।.এর পর আপনি যে কোম্পানী থেকে SSL কিনেছেন ঐ কোম্পানীর কাস্টমার প্যানেলে লগইন SSL এর সেটিংস বা অপশন বের করুন। এখানে আপনি CSR সাবমিট করার অপশন পাবেন। এখানে আপনি CSR সাবমিট করলে আপনার ওয়েবমেইলে আপনার ওয়েবসাইট/ইমেইল ভেরিফাই করার জন্য মেইল চলে আসবে। এখন আপনার মেইল ওপেন করে ভেরিফিকেশন লিঙ্কে ক্লিক করে ভেরিভাই করে নিন। (কিছু ক্ষেত্রে লিঙ্ক ক্লিক করার পর একটি বক্স এ কোড বসাইতে হয়। এই কোডটিও আপনি মেইলেই পাবেন)

৫। সঠিক ভাবে ভেরিফাই সম্পন্ন হলে কিছুক্ষনে মধ্যেই আপনার মেইলে SSL এর কোড চলে আসবে। এই কোডটি এবার আপনার সিপ্যানেল এর Install SSL এ গিয়ে বসায়ে দেন। কাজ শেষ।

প্রসেসটি আমি এখানে খুব সংক্ষেপে দিলাম। আপনি এইটা নিয়ে গুগলে অথবা ইউটিউবে অনেক অনেক টিউটোরিয়াল পাবেন। HOW To Install SSL in Cpanel লিখে গুগলে সার্চ দিন। প্রথম থেকে শেষ পর্যন্ত বিস্তর পরিষরে টিউটোরিয়াল পাবেন।

SSL কোথায় পাবেন?
আপনি SSL এর জন্য CyberDeveloperBD.com থেকে কিনতে পারেন। এখানে আপনি পাবেন বিশ্বের সব চেয়ে কম মুল্যে SSL কেনার সুযোগ।
যেমন Comodo Postive SSL পাবেন মাত্র ৪৮০ টাকা/বছরে
অর্ডার করতে পারেন এখান থেকে

ফ্রীতে নিন SSL:
সাইবার ডেভলোপার বিডি অফার করছে Comodo Positive SSL তিন মাস এর জন্য ফ্রী।
ফ্রী SSL অর্ডার করতে এখানে যান।

যেকোন প্রয়োজনে সরাসরি আমার সাথে যোগাযোগ করতে পারেনঃ ০১৭২০৪১০৮৫০
ফেসবুকে আমিঃ https://www.facebook.com/razibahsan
  Domain Registration | Business Hosting Solution | Reseller Hosting | Master Reseller | Dedicated Server
  99.99% Uptime Guarantee | 24/7 Friendly Support | Fast & Reliable.
Cyber Developer BD» Best Choice for You Hosting Need
Reply


Forum Jump:


Users browsing this thread: 1 Guest(s)